Thursday 1 October 2009

বঙ্গবìধু মেডিক্যাল ভার্সিটির ১১ অধ্যাপক চাকরিচ্যুত

নিজস্ব প্রতিবেদক noya digonto 30/09/09

অনুষদের নির্বাচিত ডিনসহ বঙ্গবìধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ১০ জন সিনিয়র প্রফেসর ও একজন অ্যাসোসিয়েট প্রফেসরকে চাকরিচ্যুত করা হয়েছে। আজ বুধবার দুপুরের মধ্যে তাদের আর চাকরি থাকবে না বলে কর্তৃপক্ষ গতকাল এক নোটিশে জানিয়ে দিয়েছে। চাকরিচ্যুতদের সবাই দেশের একমাত্র মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সিনিয়র অধ্যাপক ও বিশেষজ্ঞ চিকিৎসক। তারা বিগত বিএনপি সরকারের আমলে যোগ্যতার ভিত্তিতে নিয়োগ পেলেও আকস্মিকভাবে কোনো কারণ দর্শানো ছাড়াই তাদের চাকরিচ্যুতির নোটিশ ধরিয়ে দেয়া হয়েছে। আগে এসব প্রফেসর সরকারি চাকরি করতেন। সেখান থেকে চাকরি ছেড়ে তারা পিজি হাসপাতালে নিয়োগ লাভ করেছিলেন। হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্কট পূরণে বিগত সরকারের আমলে তাদের নিয়োগ দেয়া হয়। কিন্তু বিএনপিপন্থী হওয়ার অভিযোগে ১৯৭৪ সালের গণকর্মচারী অবসর আইনের কথা উল্লেখ করে এই চাকরিচ্যুতির নোটিশ দেয়া হয়েছে। যাদের চাকরিচ্যুতির নোটিশ দেয়া হয়েছে তারা হলেন, ডেন্টাল অনুষদের ডিন ও ওরাল ও ম্যাক্সিলোফিশিয়াল সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মতিউর রহমান মোল্লা, এন্ডোক্রাইনোলজির অধ্যাপক নাসিম আক্তার চৌধুরী, নেফ্রোলজির অধ্যাপক জাহাঙ্গীর কবির, গাইনি বিভাগের অধ্যাপক সায়েবা আক্তার, ফিজিওলজির চেয়ারম্যান ও অধ্যাপক নুরজাহান বেগম, ফার্মাকোলজির অধ্যাপক নার্গিস আক্তার, কিডনি ট্রান্সপ্ল্যান্টের অধ্যাপক এস এ খান, মাইক্রোবায়োলজির অধ্যাপক মো: আবুল কাশেম খান, কার্ডিওলজির অধ্যাপক নজরুল ইসলাম, রেডিওলজির অধ্যাপক ও বিভাগীয় চেয়ারম্যান মিজানুর রহমান, প্লাস্টিক সার্জারির সহযোগী অধ্যাপক শরীফ হাসান। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বঙ্গবìধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ১৯৯৮ সালের ১ নম্বর আইন, বিশ্ববিদ্যালয়ে প্রচলিত ও প্রণীতব্য সব সংবিধি, অধ্যাদেশ, প্রবিধান ও নিয়ম অনুযায়ীই তাদের চাকরি দেয়া হয়েছিল। কিন্তু এত দিন পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৯৭৪ সালের গণকর্মচারী (অবসর) আইন এর ৯ ধারার উল্লেখ করে বলা হয়েছে, উল্লিখিত চিকিৎসকদের নিয়োগদান আইনানুগ হয়নি বিধায় তা বাতিলযোগ্য। সে অনুযায়ী আজ ৩০ সেপ্টেম্বর অপরাহ্ন থেকে তাদের নিয়োগ বাতিল বলে গণ্য হবে। নোটিশে বলা হয়েছে, সরকারি চাকরি থেকে অবসরপ্রাপ্ত কোনো কর্মকর্তার আবার কোনো সংবিধিবদ্ধ সংস্খায় নিয়মিত পদে চাকরি গ্রহণ নিষিদ্ধ। তবে নোটিশে চুক্তিভিত্তিক নিয়োগ গ্রহণে উল্লিখিত চিকিৎসকরা সম্মত আছেন কি না তা আগামী সাত দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানাতে অনুরোধ করা হয়েছে।
চিকিৎসকরা বলছেন, উল্লিখিত প্রফেসররা যার যার বিভাগে স্বনামধন্য। তাদের প্রায় সবাই বিগত জোট সরকারের সময় নিয়োগ পেয়েছেন বলে তাদের সম্পূর্ণ অন্যায়ভাবে যেনতেন প্রকারে চাকরিচ্যুতির চেষ্টা করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন দায়িত্ব নেয়ার পর ডেন্টাল ফ্যাকাল্টির ডিন ও চেয়ারম্যানকে একবার চাকরিচ্যুতির চেষ্টা করা হয়েছিল । কিন্তু নানা কারণে পরে তা বাতিল করা হয়।
চিকিৎসকরা জানিয়েছেন, উল্লিখিত চিকিৎসকদের পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে ইন্টারভিউর মাধ্যমে নেয়া হয়। সরকারি চাকরি থেকে অবসরপত্র জমা দেয়ার শর্তে বিএসএমএমইউ তাদের নিয়োগ দেয়। এতে কোনো ভুল হলে তার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই দায়ী হতে পারে। অভিযুক্তরা কিছুতেই নন। যারা চাকরি নিয়েছেন তারা কর্তৃপক্ষের সব শর্ত মেনেই চাকরিতে যোগদান করেছেন। ভুল হয়ে থাকলে তা শোধরানোর দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। এ জন্য চিকিৎসকদের চাকরিচ্যুতি করাটা কতটুকু আইনসম্মত হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। সরকারি চাকরিতে অন্য ক্যাডার কর্মকর্তাদের নিয়োগে বয়সসহ নানা শর্ত থাকলেও চিকিৎসা পেশায় নিযুক্তরা উচ্চতর শিক্ষা এবং অভিজ্ঞতার কারণে এ ক্ষেত্রে বাড়তি সুবিধা পেয়ে থাকেন। কেননা চিকিৎসা পেশায় উচ্চতর শিক্ষায় অনেক সময় লাগে এবং তা কষ্ট ও পরিশ্রমসাধ্য। সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে বিশেষজ্ঞ চিকিৎসকদের এই চাকরিচ্যুতি উচ্চতর স্বাস্খ্য শিক্ষা প্রতিষ্ঠানকে দলীয়করণের এক পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।
এ দিকে বিএসএমএমইউ’র ১১ জন স্বনামধন্য চিকিৎসকের চাকরিচ্যুতির নোটিশে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন। গতকাল মঙ্গলবার রাতে এক বিবৃতিতে বিএমএ নেতৃবৃন্দ বিএসএমএমইউ কর্তৃপক্ষের এ ধরনের অপচেষ্টাকে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার হীন মানসিকতা বলে আখ্যায়িত করেছেন।
এ দিকে চাকরিচ্যুতির নোটিশ পাওয়া এন্ডোক্রাইনোলজির অধ্যাপক ডা. নাসিম আক্তার চৌধুরী গত রাতে নয়া দিগন্তকে বলেন, কী বলব কিছুই বুঝতে পারছি না। এত দিন বিশ্ববিদ্যালয়ের চাকরি করছি কেউ বলেনি আমার নিয়োগপত্রটি অবৈধ। আজ হঠাৎ করে বিনা মেঘে বজ্রপাতের মতো শুনতে পেলাম আমাকে অপসারণ করা হবে। পত্রিকায় বিজ্ঞাপন দেখে ইন্টারভিউ দিয়ে বিশ্ববিদ্যালয়ের সব শর্ত পূরণ করে চাকরি নিয়েছি। দু:খজনক ছাড়া এ মুহূর্তে আমি আর কিছু বলতে পারছি না।
ডেন্টাল অনুষদের ডিন ও ওরাল এবং ম্যাক্সিলোফিশিয়াল সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মতিউর রহমান মোল্লা জানান, বিএসএমএমইউতে একাডেমিকেলি শূন্যতা সৃষ্টির জন্য এক দিনের নোটিশে চাকরিচ্যুত করতে চাচ্ছে আমিসহ আরো অনেককে। তিনি বলেন, বিএসএমএমইউ কর্তৃপক্ষের নির্দেশেই সরকারি চাকরি ছেড়ে এখানে যোগদান করেছিলাম। দলীয়করণের চরম নমুনা দেখিয়ে কর্তৃপক্ষ নিজেদের নিয়োগবিধি ভুলে যে সরকারি আইনের কথা বলছে তা দেশের সাধারণ মানুষের চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত করবে।

5 comments:

  1. I'm a huge fan of your write up. I appreciate you & I would like to read your next post. Do u want All Bangladesh News? JoyNewsBD helps you for finding any important News like all district news, exclusive feature news, special news, customs news - import and export, business news, share bazar news. You get all the information with in a secound when the affair happened. Right now JoynewsBD covers whole Bangladesh from the teknaf to tetulia with all the different categories and sections like
    latest Bangladesh customs news
    latest Bangladesh business news
    latest Bangladesh share bazar news
    Exclusive National news in Bangladesh
    latest Country news in Bangladesh

    ReplyDelete
  2. JoynewsBD also covers about the latest Bangladesh Sports News, Bangladesh economy news, political, Bangladesh law news, Bangladesh Special News, Colorful World News, Bangladesh feature news, Bangladesh political news and Bangladesh current affairs . More to visit our online news portal and get in touch for every secound to get exclusive, authentic and true news.

    ReplyDelete
  3. Do you searching for Latest Chattogram News visit Joy News BD. We cover live Chittagong city news and Chittagong City Corporation Job News update, Chittagong port news, Chittagong hill tracts news, Latest Coxsbazar news in Sitakunda, Hathazari, Satkania, Lohagara, Patiya, Raozan, Ukhiya, Teknaf and whole Chittagong News

    ReplyDelete
  4. It's my pleasure to know about the content you shared. Getting tutor or tuition is no more difficult. If you live in the Capital city of Bangladesh and home tutor wanted in dhaka and Largest Port City in BD(Chittagong) then you can easily find our best tutors in Tuition Media near Gulshan, Dhanmondi, Mirpur and Savar. Want to get everyday tuitions notification? Just Install Our Tuition Media App (Teachers Media) in your Android smart phone from Google Play Store to get everyday tuition.

    ReplyDelete