Thursday 1 October 2009

ইংরেজিতে প্রশ্ন করায়...

ইংরেজিতে প্রশ্ন করায় এক সাংবাদিককে তিরস্কার করলেন জার্মানির নতুন সরকারের সম্ভাব্য পররাষ্ট্রমন্ত্রী ও ফিন্স ডেমোক্র্যাটস পার্টির প্রধান গিদো ওয়েস্টারভেল। তিনি ওই সাংবাদিককে সতর্ক করে বলেন, এখন আমরা জার্মানিতে অবস্খান করছি। অ্যাঞ্জেলা মারকেলের সাথে কোয়ালিশন সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছেন ওয়েস্টারভেল। নির্বাচনে জয়ের পর তিনি প্রথম সংবাদ সম্মেলনে উপস্খিত হলে বিবিসি’র সাংবাদিক জানতে চান, ইংরেজিতে প্রশ্ন করা হলে তিনি উত্তর দেবেন কি না। তিনি উত্তরে বলেন, এ সংবাদ সম্মেলনটি জার্মানিতে হচ্ছে। ওই সাংবাদিক তখন বলেন, ইংরেজিতে প্রশ্ন করলে তিনি জার্মান ভাষায় উত্তর দেবেন কি না। এতেও তিনি সাংবাদিককে তিরস্কার করে বলেন, ব্রিটেনের লোকজন যেমন ইংরেজিতে প্রশ্ন আশা করে জার্মানিতেও লোকজন জার্মান ভাষায় প্রশ্ন আশা করে। এর পর ওই সাংবাদিক একজন দোভাষীর সাহায্যে তাকে প্রশ্ন করেন। রয়টার্স।
আমেরিকানদের বিশ্বাস আততায়ীর হাতে নিহত হবেন প্রেসিডেন্ট ওবামা

ওবামা সরকারের সাম্প্রতিক স্বাস্খ্যনীতির প্রশ্নে সামাজিক নেটওয়ার্কিং সিস্টেম ফেইসবুকের উদ্যোগে চালানো এক জনমত জরিপে দেখা গেছে, অধিকাংশ আমেরিকানের বিশ্বাস প্রেসিডেন্ট ওবামা আতাতায়ীর হাতে নিহত হবেন। ১৫ দিনব্যাপী চালানো এ জরিপে প্রাপ্ত বয়স্ক ৩৭ লা ২১ হাজার ৮৯৩ জন লোক অংশগ্রহণ করেন। যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা সংস্খা গতকাল মঙ্গলবার এ তথ্যটি জানিয়েছে।
ফেইসবুকের দেয়া প্রশ্নমালায় প্রশ্ন ছিল ‘ওবামার মৃত্যু কিভাবে হবে?’ উত্তরে ফেইসবুকের ৯৩.৫১ শতাংশ গ্রাহক বলেছেন গুপ্ত হত্যা। ৫.০৩ শতাংশ জানিয়েছেন স্বাভাবিক মৃত্য। আর বাকি ১.৪৬ শতাংশ জানিয়েছেন অন্যান্য কারণে তার মৃত্যু হতে পারে। একই সাথে গ্রাহকদের কাছে সাইটটির আরেকটি প্রশ্ন ছিল ‘কেন আততায়ীরা তাকে মারবেন?’ এ প্রশ্নের বিভিন্ন উত্তর এসেছে। কারণ হিসেবে সবচেয়ে বেশি গ্রাহক বলেছেন, আমেরিকা এখনো কৃষäাঙ্গদের পছন্দ করে না। তাই অধিকাংশের ভাবনাই আসতে পারে না একজন কৃষäাঙ্গ পুরো বিশ্ব চালাচ্ছেন।
একই উত্তর অনেকে আবার ঘুরিয়ে ফিরিয়ে বলেছেন ‘যুক্তরাষ্ট্র এখনো কৃষäাঙ্গ শাসনের জন্য সম্পূর্ণ প্রস্তুত নয়।’ আর কৃষäাঙ্গবিরোধী শ্বেত বর্ণবাদীরাই ওবামাকে হত্যা করবে বলে মত দেন ৫৬.০৫ শতাংশ লোক। আর উত্তর দাতাদের বিশ্বাস, ওবামার হত্যাকাণ্ডে নেতৃত্ব দেবে ‘ক্ল্যান ক্লু ক্লেক্স’ নামক বর্ণবাদী সংগঠনটি। অতীতেও যারা যুক্তরাষ্ট্রে প্রথম কৃষäাঙ্গ প্রেসিডেন্ট জর্জ আব্রাহাম, সমাজ বিপ্লবী মার্টিন লুথার কিংসহ অসংখ্য কৃষäাঙ্গ নেতাকে হত্যা করেছে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সাবেক তিনজন প্রেসিডেন্টের মৃত্যুসংক্রান্ত জরিপের ১০ বছরের মাথায় তারা কোনো না কোনোভাবে আততায়ীর হামলায় প্রাণ হারিয়েছেন। কয়েকজনের ওপর একাধিকবার আততায়ীরা হামলা চালিয়েও হত্যা করতে সক্ষম হয়নি। এদের মধ্যে জর্জ বুশ একজন। আততায়ী হামলার ধারাবাহিকতায় বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামাও এরই মধ্যে একাধিকবার হত্যার হুমকি শুনেছেন। কিন্তু মৃত্যু নিয়ে তিনি চিন্তিত নন বলে জানিয়েছেন সাংবাদিকদের।

No comments:

Post a Comment